শিশুদের পারস্পরিক ক্রিয়ামূলক খেলা কার্যক্রমঃ
বিকাশের ক্ষেত্র | শিখন কার্যক্রম | শিখনফল |
---|---|---|
শারীরিক বিকাশ | কোন ফল বা খাবার নিজে বিভিন্ন অঙ্গ-ভঙ্গিতে গ্রহণ করে শিশুকে সেই খাবার খেতে আগ্রহী করা। | শিশু পঞ্চ ইন্দ্রিয়ের ব্যবহারের দক্ষতা তৈরি হবে। |
|
|
|
আবেগিক বিকাশ | শিশুর সাথে অনুকরণমূলক খেলা করা, যেমনঃ‘যা করি তাই করো’ খেলা। শিশুর সামনে তালি দিয়ে শিশুকে তালি দিতে উৎসাহিত করা ও অনুরুপ তালি দেওয়ার চেষ্টা করতে বলা। এরপর শিশু যদি তালি না দেয় তাহলে হাত ধরে তালি দিতে উৎসাহিত করা হয়। |
|
মানসিক বিকাশ |
|
|
ভাষাগত বিকাশ |